মুক্তি কক্সবাজারের উদ্যোগে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন

মুক্তি কক্সবাজারের উদ্যোগে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন
গতকাল ১৭ মার্চ যথাযোগ্য মর্যাদায় মুক্তি কক্সবাজার কর্তৃক স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সংস্থার প্রধান কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন এবং অরুনোদয় স্কুল প্রাঙ্গনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও মুক্তি কক্সবাজার কর্তৃক পরিচালিত সদর উপজেলার খুরুশকুল, কুতুবদিয়াপাড়া, নাজিরারটেক এবং রামু উপজেলার আমতলী শিশু শিক্ষা কেন্দ্রে একইসাথে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও শিশু বক্তৃতার আয়োজন করা হয়। 

খুরুশকুল শিশু শিক্ষা কেন্দ্রের শিশু দিবস পালন অনুষ্ঠান উদ্বোধন করেন সংস্থার প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার। তিনি দিবসের প্রতিপাদ্য বিষয় ‘‘শিশুর জন্য বিনিয়োগ করি, ভবিষ্যতের বিশ্ব গড়ি” এর উপর ভিত্তি করে উপস্থিত শিশু এবং কর্মীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন। 
বক্তব্যে তিনি বঙ্গবন্ধুর জন্ম ইতিহাস ও শৈশব কালের স্মৃতিচারণ করে বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। বঙ্গবন্ধু শিশুদের অত্যন্ত ভালোবাসতেন এবং স্নেহ করতেন। 
তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্মই হতো না। আলোচনায় তিনি জাতীয় শিশু দিবস পালনের ইতিহাস তুলে ধরে বলেন, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের প্রতি গুরুত দিতে জাতীয় শিশু দিবস ১৯৯৭ সাল থেকে রাষ্ট্রীয়ভাবে পালিত হয়ে আসছে। শিশুর শারীরিক ও মানসিক বিকাশের ক্ষেত্রে শিশু সুরক্ষা এবং সময়োপযোগী আধুনিক শিক্ষার কোন বিকল্প নেই। তারই ধারাবাহিকতায় দাতা সংস্থার সহযোগিতা এবং সংস্থার নিজস্ব অর্থায়নে লার্নিং সেন্টার স্থাপন করে মুক্তি ককস্বাজার শিশুদের প্রাথমিক শিক্ষা প্রদান করে আসছে। শিশুদের প্রতি সঠিক আচরণ এবং গুণগত শিক্ষা প্রদানের জন্য তিনি শিক্ষকসহ সমাজের সকলের মনোযোগ আকর্ষণ করেন।

আলোচনা অনুষ্ঠান শেষে চিত্রাঙ্কণ প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ও শিশু বক্তৃতার আয়োজন করা হয়, যেখানে ৪টি শিক্ষা কেন্দ্রের সর্বমোট ১০০০ শিক্ষার্থীদের মধ্যে ২০ জন করে মোট ৮০জন শিশু শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী শিশুদের মাঝে পুরুস্কৃত করার পাশাপাশি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী সকল শিশুকে পুরস্কার প্রদান করা হয়। অনুষ্ঠানে লার্নিং সেন্টারের শিশু ছাড়াও উপস্থিত ছিলেন শিশু শিক্ষা কেন্দ্রের শিক্ষকবৃন্দ ও সংস্থার অন্যান্য কর্মীবৃন্দ। সবশেষে সংস্থার প্রধান নির্বাহী সকল পর্যায়ের কর্মীদেরকে অনুষ্ঠান সফলভাবে বাস্তবায়ন করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন।
আপনার মন্তব্য দিন

প্রকাশিত মন্তব্য

কক্সবাজার


পরিচালনা সম্পাদক: মোহাম্মদ মুজিবুল ইসলাম, বার্তা সম্পাদক: মোহাম্মদ নজিবুল ইসলাম ও সহ সম্পাদক: ড. মোঃ আশরাফুল ইসলাম (সজীব)

© 2024 Dainik Coxsbazar, All Rights Reserved.